লা লিগায় অধিনায়ক মেসির অভিষেক আজ

এর আগেও অধিনায়ক হিসেবে বার্সেলোনার হাল ধরেছিলেন আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি। কিন্তু দলের প্রধান হিসেবে নয় দ্বিতীয় অধিনায়ক হিসেবে। এর আগে বার্সেলোনাকে নেতৃত্ব দিয়ে যাচ্ছিলেন আন্দ্রেস ইনিয়েস্তা। গত মৌসুম শেষে ইনিয়েস্তা বার্সেলোনা থেকে অবসর নিলে আর্মব্যান্ড ওঠে মেসির হাতে।

বার্সেলোনার মূল অধিনায়ক হিসেবে মেসির অভিষেক হয়ে গেছে আরো আগেই। কিন্তু বাকি ছিল লা লিগায়। সেটাও আজ হয়ে যাবে। এ ক্ষেত্রে প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে দেপোর্তিভো আলাভেসকে। অধিনায়ক হিসেবে মেসি ইতোমধ্যেই দুটি শিরোপা ঘরে তুলেছেন। একটি স্প্যানিশ সুপার কাপ আরেকটি হুয়ান গাম্পার ট্রফি।

আজ শনিবার বাংলাদেশ সময় রাত সোয়া ২টায় বার্সার মাঠ ক্যাম্প ন্যুতে শুরু হবে ম্যাচটি। একই সময়ে বার্নাব্যুতে গেটাফের মুখোমুখি হবে রোনালদোবিহীন রিয়াল মাদ্রিদ।

গত মৌসুমে এএস রোমার কাছে পরাজিত হয়ে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার থেকে বিদায় নেয় কাতালান দলটি। চ্যাম্পিয়নস লিগের শিরোপা পুনরুদ্ধার করতে না পারলেও লা লিগা শিরোপা ঘরে তুলেছিল আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা।

এবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ পুনরুদ্ধারের মিশন থাকলেও লিগ শিরোপা ধরে রাখার উপরই অগ্রাধিকার দিচ্ছেন বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে। যদিও লা লিগার নতুন মৌসুম গতরাতেই শুরু হয়েছে। বার্সেলোনা এ পর্যন্ত পাঁচবার ইউরোপ সেরার খেতাব জিতেছে। অপরদিকে রিয়াল মাদ্রিদ জিতেছে ১৩টি। দলটি সবশেষ টানা তিনবার উয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতার গৌরব অর্জন করেছে।

এ অবস্থায় লিগের প্রথম ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ভালভার্দে বলেছেন, আমরা সবসময় চ্যাম্পিয়নস লিগের জন্য লড়ব। তবে চ্যাম্পিয়নস লিগ জেতার সবচেয়ে বড় উপায় হলো লা লিগা জেতা। সবসময় ইউরোপ সেরা হওয়াটা সম্ভব নাও হতে পারে। তাই লিগের দিকে মনযোগ দিলে সেই লক্ষ্যটা অর্জন করাও সহজ হবে।

এদিকে এবারের মৌসুমে চারজন নতুন খেলোয়াড়কে অন্তর্ভূক্ত করেছে বার্সেলোনা। আর্থার মেলো, ম্যালকম, ক্লেমেন্ট লেংলেট এবং সবশেষ বায়ার্ন মিউনিখ থেকে চিলিয়ান তারকা আরতুরো ভিদাল। গত মৌসুমে বার্সেলোনা অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার পথেই ছিল যদি না ৩৭তম ম্যাচে এসে লেভান্তের সঙ্গে না হারতো।

শেয়ার করুণঃ

shares